1. multicare.net@gmail.com : আমাদের পিরোজপুর ২৪ :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
ভেড়ামারায় অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের আশাবাদ উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল আলম চুনু’র উজিরপুরে দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত মঠবাড়িয়ায় ট্রাক চাপায় পরিবার পরিকল্পনা সহকারীর মৃত্যু অনুমোদনহীন পাঁচটি ড্রিংকস কোম্পানির মালিকদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বিদায় অনুষ্ঠানে বিদায়ী পুলিশ কর্মকর্তার  আবেগঘন স্ট্যাটাস শেষ মূহুর্তে জমে উঠেছে কাউখালী উপজেলার নির্বাচনী প্রচার প্রচারণা উজিরপুরে বিশ্বনবী (সাঃ)কে কটুক্তি করায় গ্রেপ্তার ও ফাঁসির দাবিতে মানববন্ধন পবিপ্রবিতে বিশ্বকবির ১৬৩ তম জন্মজয়ন্তী উদযাপন রাজাপুরে গুজব ছড়িয়ে বিভ্রান্তির চেষ্টা ও বিএনপি দুই নেতার বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীকে সমর্থনের অভিযোগ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার বিরুদ্ধে সকল ষড়যন্ত্র আমাদের রাজপথে মোকাবেলা করতে হবে… যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ

ফিরে দেখা পবিপ্রবি-২০২৩

  • প্রকাশিত: মঙ্গলবার, ২ জানুয়ারী, ২০২৪
  • ৭০ বার পড়া হয়েছে

জান্নাতীন নাঈম জীবন,পবিপ্রবি প্রতিনিধি:

২০২৩ কে বিদায় জানিয়ে নতুন বছরে পা রেখেছে সময়ের কাটা। ২০২৩ সালটি ছিলো পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) নানা ঘটনার সমষ্টি। কেমন ছিলো পবিপ্রবির ২০২৩? 

কর্মকর্তা পরিষদের লাগাতার আন্দোলন

২০২৩ এ পবিপ্রবির বছর শুরু হয়েছিল কর্মকর্তা পরিষদের আন্দোলনের মধ্য দিয়ে। গত ৩০ জানুয়ারি থেকে লাগাতার এ আন্দোলনে ‘৬ দফা’ দাবি আদায় না হওয়া পর্যন্ত চলমান রাখার ঘোষণা দিয়েছিল পবিপ্রবি অফিসার্স এসোসিয়েশন।

জুতা পায়ে প্রভাতফেরিতে পবিপ্রবি’র শিক্ষকরা

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করতে গিয়ে দিনের আলোয় জুতা পায়ে দিয়ে প্রভাতফেরির নামে ভাষাশহীদদের অশ্রদ্ধা ও অবমাননার অভিযোগ উঠেছিল।২১ শে ফেব্রুয়ারি সকাল ৭ টায় অনুষ্ঠিত প্রভাতফেরিতে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত খালি পায়ে থাকলেও একাধিক শিক্ষক ও কর্মকর্তাকে জুতা পায়ে দিয়ে এতে অংশগ্রহণ করতে দেখা গিয়েছিল। যা ব্যাপকভাবে সমালোচিত হয়।

পবিপ্রবিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

বিশ্ববিদ্যালয়ে মার্চ মাসে বৈদ্যুতিক লাইনে স্পৃষ্ট হয়ে শফিকুর রহমান (৩৮) নামে এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছিল। এ ঘটনায় মারাত্মক আহত হয়েছিল আরও তিনজন। আহতদের শরীরের প্রায় ৭০ শতাংশ পুড়ে যায়। ১১ মার্চ রাত সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক মসজিদের পাশে নির্মিত ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচারাল ভবনের ছাদে কাজ করার সময় তারা বিদ্যুৎস্পৃষ্ট হন।

প্রতারণা মামলায় কারাগারে পবিপ্রবি’র অধ্যাপক

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমি বিভাগের প্রফেসর ড. এ এস এম ইকবাল হোসেনকে কারাগারে পাঠিয়েছিল আদালত। ২০ মার্চ দায়েরকৃত এক প্রতারণার মামলায় পটুয়াখালীর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তাকে জেল হাজতে পাঠান।কমপ্লেইন্ট রেজিস্ট্রার কেইস বা নালিশী মামলা-সিআর ২০১/২২ হিসেবে মামলাটি পটুয়াখালী জেলা আদালতে দায়ের করা হয়। এতে অধ্যাপক ড. এ এস এম ইকবালের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আনা হয়েছিল।

নিজ বাসভবনে মধ্যরাত পর্যন্ত অবরুদ্ধ পবিপ্রবি ভিসি

স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে মানদণ্ড কমানোর দাবিতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) মধ্যরাত পর্যন্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্তের বাসভবন অবরুদ্ধ করে রেখেছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।৫ এপ্রিল রাতে এ ঘটনা ঘটেছিল। একই দিন দুপুরে ভাইস-চ্যান্সেলরসহ পবিপ্রবির শিক্ষক সমিতিকে টিএসসি ভবনে অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা।পরে শিক্ষক সমিতির তোপের মুখে অবরোধ তুলে নেন তারা।

২৩ বছর পর পবিপ্রবি সাংবাদিক সমিতির অনুমোদন 

দীর্ঘ ২৩ বছর পর অনুমোদন পেয়েছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (পবিপ্রবিসাস)। বিশ্ববিদ্যালয়ের তেইশ বছরের ইতিহাসে এই প্রথম কোনো সাংবাদিক সংগঠন বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডে অনুমোদন পেল।গত ১৩ এপ্রিল রেজিস্ট্রার(অ. দা.) অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে অনুমোদনের বিষয়টি নিশ্চিত করা হয়েছিল।

১৭ বছর পর ট্রেজারার পায় পবিপ্রবি

দীর্ঘ ১৭ বছর পর দ্বিতীয়বারের মতো পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) কোষাধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলী নতুন কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন।

ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) শাখা ছাত্রলীগের দু-পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। গত ২০ মে রাত ৮টায় দু’পক্ষের মাঝে এ সংঘর্ষ ঘটেছিল। মূলত বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে গণরুমের জুনিয়র শিক্ষার্থীদের রুমে উঠানোকে কেন্দ্র করে শাখা ছাত্রলীগের সভাপতি আরাফাত ইসলাম খান সাগর এবং সাধারণ সম্পাদক মেহেদী হাসান তারেকের সমর্থক গ্রুপের মধ্যে এ সংঘর্ষ ঘটে। এ সময় প্রায় ১০-১৫ টি রুমের জানালা-দরজা ভাঙচুর করা হয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: 𝐘𝐄𝐋𝐋𝐎𝐖 𝐇𝐎𝐒𝐓